বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন

আবারও ব্রেক্সিট মুগুরের আঘাতে জর্জরিত ব্রিটেন

আবারও ব্রেক্সিট মুগুরের আঘাতে জর্জরিত ব্রিটেন

নাইজেল ফারাজের ছয় সপ্তাহ বয়সী ব্রেক্সিট পার্টি রীতিমতো সুনামির জন্ম দিয়েছে। এই সুনামি শত বছরের পুরনো দলগুলোর বিদায়ঘণ্টা বাজিয়ে দেবে, এমন আশঙ্কা তৈরি হয়েছে। পুরনো দলগুলো এমনিতেই ভাঙনের মুখে রয়েছে।

আগে ফারাজ সম্পর্কে কিছু কথা বলে নেওয়া যাক। জনপ্রিয় রাজনীতিক হিসেবে পরিপূর্ণরূপে তৈরি হয়ে উঠেছেন তিনি। আর ১০টা মানুষের মতোই দোষ-গুণসম্পন্ন। তাঁর যোগাযোগ দক্ষতা রীতিমতো প্রতিভা পর্যায়ের। তিনি দার্শনিক বা আদর্শবাদী নন। তবে ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার ব্যাপারে তিনি বাতিকগ্রস্ত বলা চলে। তাঁর এই বাতিক ইতিহাসের ধারা পাল্টে দিয়েছে। পাল্টে দিয়েছে জনমতের গতিপথ। ২০১৬ সালের গণভোটে ব্রেক্সিট জয়লাভ করার পর মঞ্চ ছেড়ে চলে যাওয়ার জন্য আমি তাঁর তীব্র সমালোচনা করেছি। তবে বাস্তবতা হচ্ছে, তাঁর ওই সময়ের সিদ্ধান্ত একেবারে যথাযথ ছিল। তিনি ক্ষমতাসীন অভিজাত শ্রেণির হাতে ব্রেক্সিটকে ছেড়ে দিয়েছিলেন। বেক্সিট ধ্বংস করার নানামুখী তৎপরতা চালিয়েছে এই অভিজাত শ্রেণি। ভোটারদের ধোঁকা দিয়ে এখন তাঁরা নিজেরাই ব্যর্থ।

ডিউক অব ওয়েলিংটন এখনো ব্রিটিশ পার্লামেন্টে ওয়াটারলু যুদ্ধের কাহিনি শোনান। ওই সময় ব্রিটিশ রাজনীতিতে একধরনের ব্যর্থতা বয়ে এনেছিল টোরি পার্টি। গত প্রায় ২০০ বছরের বেশির ভাগ সময়ই টোরিরা আমাদের শাসন করেছে। আর এবারের ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনের একক অঙ্কের সংখ্যায় তাঁদের যাত্রা শেষ হয়েছে। প্রধানমন্ত্রী টেরেসা মে দল থেকে পদত্যাগের ঘোষণা দেওয়ার পর তাঁর স্থান দখলে অনেকেই মাঠে নেমে গেছেন। কিন্তু বিষয়টি অনেকটা এমন যে কয়েকজন চুলহীন মানুষ চিরুনির দখল পেতে হন্যে হয়ে লড়ে যাচ্ছেন।

লেবার পার্টি (আমাদের অনেকেই একে এখনো খুবই পছন্দ করেন) এখন মৃত। ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের ফলাফল যেদিন বের হয় সেদিনই ছিল লেবার নেতা জেরেমি করবিনের ৭০তম জন্মদিন। নিশ্চিতভাবেই তাঁর জন্মদিনের পার্টি পণ্ড হয়ে গেছে। ব্রেক্সিট প্রশ্নে করবিন বরাবরই মাঝ রাস্তা দিয়ে হেঁটেছেন। গত তিন বছরের বেশির ভাগ সময় তিনি সফলও হয়েছেন। কিন্তু এখন রাস্তার দুই পাশ থেকেই গাড়ি আসছে। ফলে দুর্ঘটনার শিকার হওয়ার তাঁর ললাটলিপি। আমি ৪০ বছর ধরে করবিনকে চিনি। তাঁর সঙ্গে আমার ঘনিষ্ঠ ব্যক্তিগত ও রাজনৈতিক সম্পর্ক কয়েক দশকের। গত চার বছর ধরে রোজ লাগাতার ব্রিটিশ গণমাধ্যমে আমি তাঁর প্রতিরোধের ঢাল হয়ে কলমের লড়াই চালিয়ে যাচ্ছি। আমি আমার ক্ষতগুলো আপনাদের দেখাতে পারি। কষ্ট নিয়ে বলতে হচ্ছে, তাঁর সময় শেষ হয়ে এসেছে।

করবিনের ডান হাত হিসেবে পরিচিত ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনেলের একটি টুইট-ই লেবার নেতার মৃত্যুদণ্ডাদেশে স্বাক্ষরের কাজ করেছে। তিনি গণতন্ত্রকে পদদলিত করে ছায়া লেবার পার্টির উপনেতা টম ওয়াটসন, নেতৃত্বপ্রত্যাশী ছায়া পররাষ্ট্রমন্ত্রী এমিলি থর্নবেরি ও ছায়া ব্রেক্সিট মন্ত্রী স্যার কেইল স্টারমার কিউসির সঙ্গে তাল মিলিয়ে একই কণ্ঠে নতুন করে গণভোটের দাবি জানান। এই টুইট তিনি করেন ইউরোপীয় পার্লামেন্টের ফলাফল ঘোষণার পরের দিন সকালে। লেবার পার্টি শুরু থেকেই ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়ার পক্ষে প্রচার চালিয়ে এসেছে। তবে সম্ভবত জনমত তাদের পক্ষে নেই।

ইউরোপীয় পার্লামেন্টের এই ফলাফল আমাদের জন্য বড় ধাক্কা। আমরা জনগণকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছি। কিন্তু তাদের মধ্যে বড় ধরনের বিভাজন রয়ে গেছে। এখন আমরা ব্রেক্সিটকামী চরমপন্থীদের উত্থান দেখছি। একই সঙ্গে দেখছি টোরি পার্টির চুক্তি ছাড়াই ব্রেক্সিট সম্পন্নের হুমকিও। এখন আমাদের অবশ্যই নিজ দল আর দেশকে ঐক্যবদ্ধ করতে পারে এমন ইস্যুগুলোকে বেছে নিয়ে নির্বাচনের দিকে এগোতে হবে।

সবাই নিশ্চয় বুঝতে পারছেন আমি কী বলতে চাইছি। অবশ্যই আমি একটি সাধারণ নির্বাচন চাই। কিন্তু আমি জানি এর আয়োজন কতটা কঠিন হতে পারে। চুক্তি ছাড়াই ব্রেক্সিট রুখে দেওয়ার জন্য আমি সম্ভাব্য সব কিছুই করব। কাজেই সাধারণ নির্বাচন যদি সম্ভব না হয়, তাহলে আমি আরেকটি গণভোটই চাইব।

শিগগিরই পিটারবোরোর পার্লামেন্টারি আসনে (টেরেসা মের আসন) উপনির্বাচন হতে যাচ্ছে। দেশের যেসব সাংবিধানিক এলাকায় ব্রেক্সিটের পক্ষে ভোট পড়েছে তার মধ্যে এই আসনটির অবস্থান শীর্ষে। আগামী ৬ জুন আসনটি খালি হয়ে যাবে (মে ওই দিন পদত্যাগ করবেন)। ব্রিটেনের দীর্ঘদিন ক্ষমতায় থাকার রাজনৈতিক শ্রেণির জন্য ৬ জুন একটি দীর্ঘদিন। এই শ্রেণির সময় ফুরিয়ে এসেছে। জনমতের ধারা পাল্টে গেছে। সামনে আর একটি পথই খোলা আছে। আর এই পথ খুব সহজ হবে না।

লেখক : প্রায় ৩০ বছর ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ছিলেন।

রেডিও টিভির সঞ্চালক, চলচ্চিত্র নির্মাতা, লেখক ও খ্যাতিমান বক্তা

সূত্র : আরটি অনলাইন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877